Hasan Mahmud

Hasan Mahmud

This user hasn't shared any profile information

Home page: http://www.careerstairs.com

Posts by Hasan Mahmud

গনিেতর গাড়ি এখন ঝিনাইদহ

0

10846267_10152886590189609_4817011036065456468_nখুলনা ও নড়াইল শেষে গনিতের গাড়ি আজ ঝিনাইদহ উৎসবে যোগ দিয়েছে।
আর মাত্র ১ঘন্টা পর শুরু হবে ঝিনাইদহ ওয়াজির আলি হাই স্কুলে ১৩তম গনিত অলিম্পিয়ার্ডের আঞ্চলিক উৎসব।
সৌমিত্র, কামরুজ্জামান কামরুল, জিসনু ব্যানার্জি, অতনু মুখার্জী, ফকর উদ্দিন মানিক, সাক্ষর, জিসান, রাজ্জাক, ফটো সাংবাদিক অালিমুজ্জামান।
এছাড়াও রয়েছে বন্ধুসভার হাসান মাহমুদ এবং অভী।
উৎসব শেষে ঢাকার উদ্দেশ্যে রওনা দিব।

10451169_10204413763323001_7214130212849628031_n

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ

0

10463985_10204423190078664_7831669601063159341_nদক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরে শুরু হতে যাওয়া আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দিচ্ছে বাংলাদেশ। দেশের প্রতিনিধিত্ব করতে লাল-সবুজ পতাকা নিয়ে গণিতের এই মহাযজ্ঞে যাচ্ছে সারাদেশ থেকে বাছাই করা ছয় কৃতী শিক্ষার্থী।

শিক্ষার্থীরা হলো নূর মোহাম্মদ শফিউল্লাহ (ঢাকা কলেজ), আদিব হাসান (ময়মনসিংহ জিলা স্কুল), সাজিদ আখতার তূর্য (বিএল সরকারি উচ্চবিদ্যালয়, সিরাজগঞ্জ), আসিফ-ই-ইলাহী (সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয় সিলেট), সানজিদ আনোয়ার (ময়মনসিংহ জিলা স্কুল) ও মুতাসিম মিম (রাজশাহী কলেজ, রাজশাহী)। এই ছয় শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে উপ-দলনেতা এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা হবেন শনিবার ভোরে। সোমবার উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হবে ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড।

এবার ২২টি আঞ্চলিক গণিত উৎসবে অংশ নেয় সারাদেশের প্রায় ২৫ হাজার শিক্ষার্থী। আঞ্চলিক উৎসবে বিজয়ী এক হাজার ৫৫ শিক্ষার্থী নিয়ে গত ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হয় দ্বাদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড ও জাতীয় গণিত উৎসব।

দ্বাদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড থেকে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির সেরা ৩৫ শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয় দশম বাংলাদেশ জাতীয় গণিত ক্যাম্প। জাতীয় গণিত ক্যাম্প, এপিএমও এবং আইএমও নির্বাচনী ক্যাম্পের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদার ছয় সদস্যের বাংলাদেশ দল সুপারিশ করেন। কোচের সুপারিশ অনুযায়ী ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ জাতীয় গণিত দলের ছয় সদস্যর দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে নয় বার অংশ নেওয়া বাংলাদেশ গণিত দল এ পর্যন্ত ১টি রৌপ্য, ৯টি ব্রোঞ্জ ও ১৬টি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে।

শুরু হল ১২তম গনিত উৎসবের কার্যক্রম

0

1512596_10201396870589146_1107390776_nসারাদেশের স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্য অত্যন্ত আনন্দের সঙ্গে জানচ্ছি যে,  ১০ জানুয়ারি, ২০১৪ থেকে ১২তম জাতীয় গনিত উৎসব ২০১৪ এর কার্যক্রম শুরু হয়েছে। সাম্প্রতিক কালের রাজনৈতিক পরিস্থিতির কারনে একটু পরে হলেও কার্যক্রম শুরু করতে পারায় শিক্ষক, শিক্ষার্থী, আয়োজক ও অভিবাবক সকলেই আনন্দিত।

ইতোমধ্যে শিক্ষাথীদের মধ্যে অনেক উৎসাহ উদ্দিপনা লক্ষ করছি। আজ কাওরান বাজার প্রথম আলোর কার্যালয়ে উৎসবের নিবন্ধন শুরু হলে কিছু ক্ষনের মধ্যেই শিক্ষার্থীদের দির্ঘ সারি লক্ষ করা যায়।

রেজিস্ট্রেশন চলবে প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত। বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের বেলায় এটি প্রযোজ্য হবে। ব্যক্তিগত পর্যায়ে যে কেউ অংশ নিতে পারবে, তবে রেজিস্ট্রেশন করার সময় শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র, বেতনের রসিদ, ফলাফলের বিবরণী কিংবা এসএসসি পরীক্ষার প্রবেশপত্র যেকোনো একটি প্রমাণ হিসেবে দেখাতে হবে।

সব আঞ্চলিক উৎসবে ‘আগে এলে আগে’ ভিত্তিতে নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন করা হবে।
চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ২০১৩ সালের অধীত শ্রেণী অনুযায়ী ক্যাটাগরি নির্ধারিত হবে।

গনিত উৎসব ২০১৪ এর নিবন্ধন সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে এই লিংক এ যান

চলছে ঢাকা-১ এর আঞ্চলিক উৎসব

0

চলছে ১১তম বাংলাদেশ গনিত অলিম্পিয়ার্ডের ঢাকা-১  অঞ্চলের উৎসব। ঢাকার বিসিএসআইআর স্কুল প্রাঙ্গণ হাজার গনিতপ্রেমির মিলনমেলায় পরিনত হয়েছে। আজ ১৮ জানুয়ারী শুক্রবার সকালে জাতীয় পতাকা ও গনিত অলিম্পিয়ার্ডের পতাকা উত্তোলনের মধ্যদিয়ে শুরু হয়েছে ঢাকা-১ অঞ্চলের উৎসব। উদ্ধেধনি পর্ব শেষে শুরু হয় পরিক্ষা। পরিক্ষার পর থেকে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। দুপুরের বিরতির পর এখন চলছে রুবিক্স কিউব প্রতিযোগীতা। এরই মধ্যে ফলাফল প্রস্তুত। আর কিছুক্ষনের মধ্যেই ঘোষনা করা হবে বিজয়ীদের নাম।

উৎসবে পরিক্ষাশেষে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান

0

আজ রাজধানীর ঢাকার মোহাম্মদপুরের সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে শুরু হওয়া দুই দিনব্যাপী জাতীয় গনিত উৎসব ২০১২ ও দশম বাংলাদেশ গনিত অলিম্পিয়াডের ১ম দিনের অনুষ্ঠান চলছে। পরিক্ষাশেষে এখন চলছে শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে পরিবেশিত হল গনিতের গান । এছাড়া বাংলাদেশ অ্যাস্টোনমিক্যাল সোসাইটি ওয়াটার রকেট উৎক্ষেপন করেছে। আজ উৎসবের প্রথম দিনে প্রাইমারি, জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি এই চার ক্যাটাগরিতে শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত হয়েছে উৎসবের মূল পর্ব দশম বাংলাদেশ গনিত অলিম্পিয়াড। এতে প্রাইমারি ক্যাটাগরি দুই ঘন্টা, জুনিয়র ক্যাটাগরি তিন ঘন্টা, এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির চার ঘন্টাব্যাপী অলিম্পিয়াডে অংশ নিয়েছে। গনিত অলিম্পিয়াড ছাড়াও থাকছে শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠান, সারপ্রাইজ অনুষ্টান,  বইমেলাসহ নানা আয়োজন। উৎসবে বংলাদেশে ওপেন সোর্স নেটওয়ার্কের কর্মীদের বিভিন্ন ওপেন সোর্স সফটওয়্যার প্রদর্শন চলছে।

আগামীকাল ১১ ফেব্রুয়ারি সাকালে গনিতের পট, ভাষা ও দেশর গান ও দ্বিতীয় বাংলাদেশ রুবিসকিউব প্রতিযোগিতা এবং বেলা ১১টা থেকে সামাপনী অনুষ্ঠান ও পুরষ্কার বিতরনের মাধ্যমে শেষ হবে এ বছরের গনিত উৎসব। গনিত উৎসবে উপস্থিত থকবেন আঞ্চলিক আয়োজকেরাও। আঞ্চলিক  আয়োজকদের পুরস্কৃত করা ছাড়াও থকবে ২০১১ সালের সেরা গনিত ক্লাবের পুরষ্কার প্রদান। প্রয়োজনে গনিত উৎসবের সমন্বয়কারী বায়েজিদ ভূইয়া জুয়েলের (০১৯১৭০৯৩১৯১) সঙ্গে যোগাযোগ করা যাবে।

Hasan Mahmud's RSS Feed
Go to Top
%d bloggers like this: