Polarisation of Light

Discuss Physics and Physics Olympiad related problems here
rakeen
Polarisation of Light

Unread post by rakeen » Mon Jul 11, 2011 12:33 pm

I've faced this problem while reading chemistry. I hope some of you also face this problem and find this post helpful. Optical isomers reacts differently to "Plane Polarised Light"(তল সমবর্তিত আলো)। In the book it says if white light is passed through quartz or tourmaline it turns into "monochromatic light"(একটি মাত্র তরঙ্গদৈর্ঘ্য বিশিষ্ট আলো)।[we know that white light consists of all sorts of coloured light].
My question is, what color the white light would get after passing through quartz/tourmaline?

And I don't understand these lines.... "একবর্ণী আলো বা সাধারণ আলো তাদের গতি পথের উপর লম্বভাবে যতগুলো সমতল হতে পারে সবগুলোতেই স্পন্দিত বা কম্পিত হয়। এমন আলো যদি নিকল প্রিজম এর মধ্য দিয়ে প্রতিসরিত হতে দেয়া হয় তাহলে নির্গত আলোক রশ্মি সকল সমতলে স্পন্দিত না হয়ে শুধু এক সমতলে চলে। এমন একসমতলে চলনরত স্পন্দিত আলোক রশ্মিকে plane polarised light বলে।"
r@k€€/|/

tanvirab

Re: Polarisation of Light

Unread post by tanvirab » Tue Jul 12, 2011 12:22 am

Moved to Physics.
Need to think about the answer.

raihan khan

Unread post by raihan khan » Wed Jul 13, 2011 3:38 pm

read polarization from a physics especially a book of light affairs. then go to chemistry. it will be helpful

fiedel

Unread post by fiedel » Wed Jul 13, 2011 5:18 pm

In relation to chemistry....

'If the light passes through a special filter, called a polaroid (as in polaroid sunglasses) all the vibrations are cut out except those in one plane, for example the vertical plane.'
That would mean that the light only vibrates up and down in the vertical plane and it is now plane-polarised light in the vertical direction.

More generally, polarisation of light is 'the process of confining the vibrations of the electric vector of light waves to one direction.' This means that it is filtering out of all other light vibrations to get light vibrating in only one direction (plane).

Education Consultants in India

Abhijeet Dutta

Unread post by Abhijeet Dutta » Sun Jul 17, 2011 2:08 am

পোলারাইজেশন বিষয়টা তড়িতের সাথে সম্পর্কিত।
দুইটি দা-কুমড়া(একে অপরের বিপরীত :twisted: ) পোল তথা মেরু সৃষ্টির প্রক্রিয়াই হল পোলারাইজেশন।
আর আলোর ক্ষেত্রে ‘প্লেইন পোলারাইজড” আলো বলতে বুঝায় এমন আলো যার তড়িত ক্ষেত্রের রেখাগুলো একই তলে কম্পিত হয়। :idea:

সাধারণ আলো হল তড়িতচৌম্ভকীয় তরংগ। ইহা যেহেতু তড়িতচৌম্ভকীয় তরংগ তাই বুঝাই যাচ্ছে ইহার সাথে তড়িতক্ষেত্রের সম্পর্ক আছে। এখন ম্যাক্স-ওয়েলের তত্ত্ব হতে পাওয়া যায় আলো হল এমন একটি তরংগ যা পরিবর্তনশীল তড়িত ও চৌম্ভক ক্ষেত্রের সাথে লম্ব ভাবে অগ্রসর হয়।
ঠিক এখানে আপ্লোডেড প্রথম ছবিটার মতো। :oops:

এখন সাধারণ আলো হল সব রঙের আলোর সংমিশ্রণ তাই একে সাদা দেখায়। এই আলো আমরা নক্ষত্র থেকে পাই ও সচরাচর দেখতে পাই । এই সাদা আলোর তড়িতক্ষেত্রের রেখাগুলো আমাদের প্রথম চিত্রের ন্যায় কোন নির্দিষ্ট তলে(নির্দিষ্ট তলে মানে একই অক্ষের সাথে সমান্তরালে থাকা) আন্দোলিত হয় না বরং এই সাদা আলোর তড়িত ক্ষেত্র রেখাগুলো সব-দিকে সমভাবে বিস্তৃত হয় চিত্র ২নং এর ন্যায়। ফলে এদের বলা হয় আন-পোলারাইজড আলো। :!:

এই আলোকে যখন কোন পোলারাইজারের ভিতর দিয়ে প্রেরণ করা হয় তখন ওই পোলারাইজার তার অক্ষ বরারবর সাদা আলোর তড়িতক্ষেত্রগুলোকে দুইটি অংশে ভাগ করে নেয়- পোলারাইজারের অক্ষের সাথে লম্ব বরাবর আর সমান্তরাল বরাবর। এখন পোলারাইজার এর নিজস্ব গুণ হল এটি এর অক্ষের সমান্তরালে আপতিত তড়িতক্ষেত্রের রেখাগুলোকে গমন করতে অনুমতি দেয়।তবে এর অক্ষের সাথে লম্বভাবে আপতিত তড়িতক্ষেত্রের রেখাগুলোকে সে গিলে খায় মানে শোষণ করে নেয়।
ফলে পোলারাইজার এর মাধ্যমে পোলারাইজারের অক্ষের সাথে থীটা কোণে আপতিত সমান্তরাল তড়িতক্ষেত্রের রেখাগুলোকে কোণের মানের পরিবর্তণ ঘটানোর মাধ্যমে কোন নির্দিষ্ট তল বরাবর দোদ্যল্যমান তড়িত ক্ষেত্র রেখার আলোতে পরিণত করা যায় যাকে বলা হয় ‘তল সমবর্তিত আলো’ বা Plane polarized Light. :cry: :twisted:

এই পোলারায়ীত আলোর তীব্রতা মাপার একটা সূত্র আছে।
আর তা হল
I is propotional to cos^2(theta),
here 'I' is for the intensity of the polarized light which found by squaring the cos of the angle that’s been created between the axis of the Polarizer and the incident Electric Field line.
This relation is known as Malace’s law.

''My question is, what color the white light would get after passing through quartz/tourmaline?"'
যেহেতু পোলারাইজার এর মধ্য দিয়ে আলো প্রতিসৃত হচ্ছে তাই সাদা আলো প্রতিসৃত হবার পর কোন বর্ণের আলোতে পরিবর্তিত হবে তা পোলারাইজারের প্রকৃতি ও প্রতিসরাঙ্কের উপর নির্ভর করবে।
Attachments
index.jpeg
চিত্র-১(ম্যাক্স-ওয়েলের তত্ত্ব মতে, আলো একটি তড়িত-চুম্বকীয় তরংগ)
index.jpeg (5.93KiB)Viewed 4344 times
derd.jpeg
চিত্র-২ (the process of polarizing the unipolar light to polar)
derd.jpeg (6.15KiB)Viewed 4344 times
Shout aloud scream aloud let me hear you go