10463985_10204423190078664_7831669601063159341_nদক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরে শুরু হতে যাওয়া আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দিচ্ছে বাংলাদেশ। দেশের প্রতিনিধিত্ব করতে লাল-সবুজ পতাকা নিয়ে গণিতের এই মহাযজ্ঞে যাচ্ছে সারাদেশ থেকে বাছাই করা ছয় কৃতী শিক্ষার্থী।

শিক্ষার্থীরা হলো নূর মোহাম্মদ শফিউল্লাহ (ঢাকা কলেজ), আদিব হাসান (ময়মনসিংহ জিলা স্কুল), সাজিদ আখতার তূর্য (বিএল সরকারি উচ্চবিদ্যালয়, সিরাজগঞ্জ), আসিফ-ই-ইলাহী (সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয় সিলেট), সানজিদ আনোয়ার (ময়মনসিংহ জিলা স্কুল) ও মুতাসিম মিম (রাজশাহী কলেজ, রাজশাহী)। এই ছয় শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে উপ-দলনেতা এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা হবেন শনিবার ভোরে। সোমবার উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হবে ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড।

এবার ২২টি আঞ্চলিক গণিত উৎসবে অংশ নেয় সারাদেশের প্রায় ২৫ হাজার শিক্ষার্থী। আঞ্চলিক উৎসবে বিজয়ী এক হাজার ৫৫ শিক্ষার্থী নিয়ে গত ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হয় দ্বাদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড ও জাতীয় গণিত উৎসব।

দ্বাদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড থেকে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির সেরা ৩৫ শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয় দশম বাংলাদেশ জাতীয় গণিত ক্যাম্প। জাতীয় গণিত ক্যাম্প, এপিএমও এবং আইএমও নির্বাচনী ক্যাম্পের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদার ছয় সদস্যের বাংলাদেশ দল সুপারিশ করেন। কোচের সুপারিশ অনুযায়ী ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ জাতীয় গণিত দলের ছয় সদস্যর দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে নয় বার অংশ নেওয়া বাংলাদেশ গণিত দল এ পর্যন্ত ১টি রৌপ্য, ৯টি ব্রোঞ্জ ও ১৬টি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে।